April 20, 2021

আমাদের খবর

খবরের সাথে সব সময়


Warning: sprintf(): Too few arguments in /home/customer/www/amaderkhabor.com/public_html/wp-content/themes/newsphere/lib/breadcrumb-trail/inc/breadcrumbs.php on line 254

হজ ক্যাম্প রোগ নিয়ন্ত্রনে উপযুক্ত নয়

1 min read
হজ ক্যাম্প রোগ নিয়ন্ত্রনে

হজ ক্যাম্প রোগ নিয়ন্ত্রনে উপযুক্ত নয় । চীনসহ পৃথিবীর ২০টির বেশি দেশে ছড়িয়ে পড়া নতুন (2019-nCoV) করোনাভাইরাস এখনো বাংলাদেশে প্রবশে করেনি।

তবে এক্ষেত্রে সবাইকে সতর্ক থাকতে পরামর্শ দেয়া হয়েছে। চীন থেকে আসা ৩০২ জনকে হজ ক্যাম্পে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

যদিও আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বলছেন, এটা মানসম্পন্ন কোয়ারেন্টাইন ব্যবস্থা নয়।

এখানে একসঙ্গে অনেক মানুষ রাখা হয়েছে। তারা একই টয়লেট ব্যবহার করছে, একই সঙ্গে খাবার খাচ্ছে।

এ ধরনের রোগ নিয়ন্ত্রনে মোটেও উপযুক্ত নয়।

তাছাড়া এ ধরনের পরিস্থিতি মোকাবেলায় দেশের সব স্টেকহোলাল্ডারদের সঙ্গে নিয়ে সমন্বিত কাজ করা উচিত। সেটিও করা হচ্ছেনা।

 

ফলে বিভিন্ন ক্ষেত্রেই ঘাটতি থেকে যাচ্ছে। চীনসহ ২০টিরও বেশি দেশে ইতিমধ্যে নতুন করোনাভাইরাস (nCoV) ) পৃথিবীর ছড়িয়ে পড়েছে। চীনের বাইরে এ পর্যন্ত অন্তত ১৫০ জন করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিকে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে ফিলিপাইনে একজনের মৃত্যু হয়েছে।
স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ বলেন, দেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটের ওপর ভিত্তি করেই এ ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়। অর্থাৎ আমেরিকা বা ইউরোপের কোয়ারেন্টাইন ব্যবস্থা আর আমাদের ব্যবস্থা এক হবে না। আরো পড়ুনঃ আমাদের খবর

 

হাজী ক্যাম্প রোগ নিয়ন্ত্রনে উপযুক্ত নয়

কারো দেহে করোনাভাইরাস পায়নি আইইডিসিআর।

সাম্প্রতিক সময়ে চীন থেকে আসা ৩৯ জনের নমুনা পরীক্ষা করে কারও শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পায়নি সরকারের রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট-আইইডিসিআর।

প্রতিষ্ঠানটির পরিচালক প্রফেসর ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা গতকাল এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।

মাস্কের দাম আকাশছোঁয়া : চীনসহ বিশ্বের দুই ডজন দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় হঠাৎ বেড়েছে মাস্কের ব্যবহার।

করোনাভাইরাসের অজুহাতে দেশের ওষুধ দোকানীরা অ্যান্টি ডাস্ট মাস্কের অস্বাভাবিক দামে বিক্রি করছে।

সরেজমিনে রাজধানীর কয়েকটি ফার্মেসি ও অনলাইন শপিং ওয়েবে দেখা গেছে, ডিস্পোজেবল নন ওভেন ফ্যাব্রিক মাস্ক বিক্রি হচ্ছে ২৫ টাকায়, কটন মাস্ক ১২০ টাকা, স্পঞ্জ অ্যান্টি ডাস্ট মাস্ক ৫০ টাকা, এন-৯৫ (৮২১০) মাস্ক ২৫০ টাকা, এন-৯৫ (৮১১০এস) ১৮০ টাকা, পিএম-২.৫ মাউথ মাস্ক ১২০ টাকা, সাওমি অ্যান্টি ফগ মাস্ক ৩৫০ টাকা, সাওমি স্মার্টলি ফিল্টার মাস্ক ৪৫০ টাকা এবং সাওমি পিএম-২ দশমিক ৫ লাইট ওয়েট মাস্ক বিক্রি হচ্ছে ১৭৫০ টাকা। আরো পড়ুনঃ আমাদের খবর

মেডিসিন বিশেষজ্ঞ প্রফেসর ডা. এবিএম আব্দুল্লাহ এবং স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ বলেছেন সুস্থ মানুষদের মাস্ক ব্যবহারের প্রয়োজন নেই।

আমাদের দেশে এখনো এ রোগ আসেনি তাই মাস্ক ব্যভহার না করার পরামর্শ দেন তারা । আরো পড়ুনঃ আমাদের খবর

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্টে ভারত থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হলেও পণ্যবাহী ভারতীয় ট্রাকের চালক ও হেলপাররা থাকছেন পরীক্ষার বাইরে।

আরো পড়ুনঃ আমাদের খবর