April 23, 2021

আমাদের খবর

খবরের সাথে সব সময়


Warning: sprintf(): Too few arguments in /home/customer/www/amaderkhabor.com/public_html/wp-content/themes/newsphere/lib/breadcrumb-trail/inc/breadcrumbs.php on line 254

বাংলাদেশের উন্নয়নের উদ্যোগ অব্যাহত থাকবে–সালমান এফ রহমান

1 min read
বাংলাদেশের উন্নয়নের উদ্যোগ অব্যাহত থাকবে--সালমান এফ রহমান

ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) দেশের বিনিয়োগ পরিবেশের উন্নয়নে দ্রুততম সময়ে ওয়ান-স্টপ সার্ভিস চালু এবং বিনিয়োগ সংশ্লিষ্ট নীতিমালার প্রয়োজনীয় সংশোধন ও দ্রুত কার্যকর করার প্রস্তাব করেছে। একই সঙ্গে সংগঠনটি ব্যবসা পরিচালনার সূচকে বাংলাদেশের ৮ ধাপ উন্নতি হওয়ায় সরকারকে ধন্যবাদ জানিয়েছে।

 

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) ডিসিসিআই সভাপতি শামস মাহমুদের নেতৃত্বে সংগঠনের পরিচালনা পরিষদের সদস্যরা প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সাথে সাক্ষাৎ করে এ প্রস্তাব দেন।

সালমান এফ রহমান বলেন, ব্যবসা পরিচালনা সূচকে বাংলাদেশের অবস্থান উন্নয়নে সরকার বেশকিছু কার্যকর উদ্যোগ গ্রহণ করেছে এবং ভবিষ্যতে তা অব্যাহত থাকবে। তিনি জানান, ব্যবসা পরিচালনার সূচকে উন্নতি করতে হলে শুধু সংস্কার কার্যক্রম চালালেই হবে না বরং এর সুবিধা ব্যবসায়ীদের দোরগোড়ায় পৌঁছানো নিশ্চিত করতে হবে। দেশে বিনিয়োগ বৃদ্ধি ও কর্মসংস্থানের সুযোগ বাড়াতে কর্পোরেট কর হার কমানো উচিত বলে তিনি মত প্রকাশ করেন।

উপদেষ্টা দেশের অর্থনীতি বিকাশের লক্ষ্যে কৃষি, চামড়া, তথ্য-প্রযুক্তি সহ অন্যান্য সম্ভাবনাময় খাতে এবং তৈরি পোষাক খাতে প্রদত্ত ব্যাক টু ব্যাক এলসি, বন্ডেড ওয়ারহাউস সুবিধা সহ অন্যান্য সুবিধা নিশ্চিত করা প্রয়োজন বলে অভিমত ব্যক্ত করেন।

সাক্ষাৎকালে ডিসিসিআই সভাপতি শামস মাহমুদ সম্প্রতি প্রকাশিত ইজ অব ডুয়িং বিজনেস সূচকে বাংলাদেশের অবস্থান আট ধাপ উন্নয়নে কার্যকর ভূমিকা রাখার জন্য উপদেষ্টাকে ধন্যবাদ জানান। তিনি আশাবাদ ব্যক্ত করেন, এ ধারাবাহিকতা অব্যাহত থাকলে আগামীতে বাংলাদেশের শিল্প ও বিনিয়োগ পরিবেশ আরো উন্নত হবে। তিনি অবকাঠামো খাতে দীর্ঘমেয়াদী অর্থায়নের জন্য বন্ড মার্কেট উন্নয়ন, বন্ড ব্যবস্থার প্রবর্তন এবং গ্রীণ ফিল্ড অবকাঠামো প্রকল্পগুলোকে শেয়ার মার্কেটে অর্šÍভূক্তিকরণের প্রস্তাব করেন।

শামস মাহমুদ বলেন, সম্ভাবনাময় দেশসমূহ যেমন দক্ষিণপূর্ব এশিয়া এবং আফ্রিকার দেশসমূহে বাজার সম্প্রসারণে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বাণিজ্যিক চুক্তি সম্পাদন করার জন্য অর্থনৈতিক কূটনীতি আরও শক্তিশালী, বন্দরের কার্যক্রমকে দ্রুত এবং সহজ করতে হবে।

ডিসিসিআই প্রতিনিধিদলে সংগঠনের ঊর্ধ্বতন সহসভাপতি এন কে এ মবিন, সহ-সভাপতি মোহাম্মদ বাশিরউদ্দিন, পরিচালক ওয়াকার আহমেদ চৌধুরী প্রমূখ উপস্থিত ছিলেন।