tag: করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে চলেছে। আমাদের খবর
Thu. Oct 29th, 2020

আমাদের খবর

খবরের সাথে সব সময়

করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে চলেছে

1 min read
ভাইরাসে আক্রান্ত হয়ে

করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে চলেছে জটিল রূপ ধারণ করছে করোনা ভাইরাস। চীনে আক্রান্ত হয়ে একদিনে ৭০ জনের বেশি মানুষের মৃত্যু বরণ করেছে । এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ৫৬৪। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ২৮ হাজারের বেশি মানুষ। শিগগিরই বিশ্ব সম্প্রদায় এই ভাইরাস প্রতিরোধে এগিয়ে না এলে অন্তত ৫০টি দেশে ব্যাপক ভাবে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কার কথা জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ক্রমেই বেড়ে যাচ্ছে ।

সুস্থ হয়ে বাড়ি ফেরা মানুষের চেয়ে, মৃতের সংখ্যা বেশি হওয়ায় আতঙ্ক কাটছে না জনমনে।

হাসপাতালে যারা চিকিৎসা নিচ্ছেন তাদের স্বজনরাও রয়েছেন উদ্বেগ-উৎকণ্ঠায়।

এভাবে চলতে থাকলে বৈশ্বিক মহামারির শঙ্কা করছেন বিশ্লেষকরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, অন্তত ২৭টি দেশে ইতোমধ্যে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

এখনই প্রতিরোধ করা না গেলে অচিরেই অন্তত ৫০টি দেশে ছড়িয়ে পড়বে ভাইরাসটি।

সংকট কাটিয়ে উঠতে আপাতত ৬শ’ ৭৫ মিলিয়ন ডলার সহায়তা চেয়েছে সংস্থাটি।

টেডরোস আডহানোম গেবরিয়াসুস

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান কর্মকর্তা টেডরোস আডহানোম গেবরিয়াসুস বলেন, এখন সময় এসেছে বিশ্ব সম্প্রদায়ের এগিয়ে আসার।

সবার সম্মিলিত প্রচেষ্টা ছাড়া আমরা এই রোগ থেকে নিস্তার পাবো না।

পরিস্থিতি খুবই খারাপ হচ্ছে দিন দিন। রাজনৈতিক, কারিগরি ও অর্থনৈতিক সহায়তা নিয়ে এগিয়ে আসতে হবে উন্নত-অনুন্নত সব দেশকে।

এ অবস্থায় এখনও চীন থেকে নিজেদের নাগরিকদের সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র ও কানাডাসহ কয়েকটি দেশ। হংকং চীন ফেরত সব মানুষকে ১৪ দিনের বাধ্যতামূলক পর্যবেক্ষণে রেখেছে। এদিকে চীনে ছয় কোটি মানুষের জীবন এখন ঘরের মধ্যে আবদ্ধ। ভাইরাস আতঙ্কে তারা সাধারণভাবে চলাফেরা করতে পারছেন না। হুবেই প্রদেশের উহানে জন্মের ৩০ ঘণ্টা পর এক শিশু ভাইরাসে আক্রান্ত হয়েছে। উহানে এখন পর্যন্ত ৪০০ জনেরও বেশি মানুষ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, ভাইরাসে আক্রান্ত সবচেয়ে বেশি বয়সী রোগীর বয়স হলো ৯০ বছর। আর এ রোগে আক্রান্ত ৬০ বছরের বেশি যাদের বয়স তাদের ৮০ শতাংশের মৃত্যু হয়েছে।

চীনের বাইরে ভাইরাসে মৃত্যুর খবর পাওয়া গেছে ফিলিপিন্স ও হংকংয়ে। তারা দুজন মধ্য বয়সী, সম্প্রতি তারা উভয়েই উহান থেকে দেশে ফেরেন। এদিকে, ২০ জন করোনা আক্রান্তকে নিয়ে গভীর সঙ্কটে সেই ব্রিটিশ জাহাজ। ৫৬ দেশের ৩ হাজার ৭১১ যাত্রী নিয়ে যাত্রা শুরু করা প্রিন্সেস ক্রুজ জাহাজে এখন পর্যন্ত ২০ আরোহীকে করোনাভাইরাস আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। বুধবার থেকে জাপানে দুই সপ্তাহের জন্য জাহাজটি পর্যবেক্ষণে রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *