April 20, 2021

আমাদের খবর

খবরের সাথে সব সময়


Warning: sprintf(): Too few arguments in /home/customer/www/amaderkhabor.com/public_html/wp-content/themes/newsphere/lib/breadcrumb-trail/inc/breadcrumbs.php on line 254

করোনাকালে এই সময়ে অধিকাংশ মানুষই বাসায় সময় কাটাচ্ছেন।

1 min read
করোনাকালে এই সময়ে অধিকাংশ মানুষই বাসায়

করোনাকালে এই সময়ে অধিকাংশ মানুষই বাসায় সময় কাটাচ্ছেন। বাসায় সময় কাটানোকালিন অনেকই মোবাইল, ল্যাপটপের ব্যবহার অতিমাত্রায় বেড়ে গেছে। যার ফলে একটানা মোবাইল, ল্যাপটপ ব্যবহারের কারণে আমাদের চোখের দৃষ্টি ঝাপসা, জ্বালাপোড়া, ব্যথা সহ নানাবিধ সমস্যার সমুখিন হচ্ছি। যেন মনে হচ্ছে চোখে ধুলাবালি ঢুকে চোখ ফুলে লাল হয়ে যাচ্ছে। আবার চোখ থেকে পানিও পড়ছে।

এই অবস্থায় আপনি কি মনে করেন ভালো করে দেখতে পাচ্ছেন তো? অন্ধ হয়ে যাচ্ছেন না তো?

করোনাকালের এই লকডাউনের সময় চোখ সারাক্ষণ মোবাইল বা ল্যাপটপের স্ক্রিনে বা অনলাইনে থাকার ফলে বিভিন্ন সমস্যার সমুখিন হয়ে দাড়িয়েছে। যার ক্ষতিকর রশ্মি চোখে নানা সমস্যার সৃষ্টি করছে। চোখের জল শুকিয়ে যাচ্ছে ।

কিভাবে এই সমস্যা থেকে রেহাই পেতে পারেন?

কাজের ফাঁকে বিশ্রাম নিন

প্রতি ১৫-২০ মিনিট পরপর মোবাইল বা ল্যাপটপের স্ক্রিন থেকে বিরতি নিন। কয়েক সেকেন্ড চোখ বন্ধ করে রাখুন। আপনার চোখের চারপাশের পেশীগুলি মাসাজ করুন। দুই ঘন্টা অন্তর চোখে পানি দিন। কিন্তু কখনোই হাত দিয়ে চোখ ঘষবেন না। চোখ শুকনো লাগলে চিকিৎসকের পরামর্শ মেনে আই ড্রপ ব্যবহার করতে পারেন।

নির্দিষ্ট সময় অনলাইন থাকুন

চেষ্টা করুন হাতের কিছু কাজ শিখতে বা করতে ।

তাহলে কম সময় অনলাইনে থাকতে পারবেন।

বাকিটা সময় হাতের কাজে কাটাতে পারবেন।

আপনার চোখ কম ক্ষতিগ্রস্ত হবে।

পরিবারের সঙ্গে সময় কাটান

পরিবারের সঙ্গে সময় কাটানো মানেই মোবাইল বা ল্যাপটপে কম সময় খরচ করা।

তাই অবসরে পরিবারের সঙ্গে আড্ডা দিন। চোখ থাকবে ভালো।

পুষ্টিকর খাবার খান

বাদাম, মাছ এবং সাইট্রাস ফল ডায়েটে রাখুন। এগুলো পুষ্টি বাড়ায়। চোখ ভালো রাখে। কিছু খাবার আপনার চোখের জন্য ভাল। ডায়াবেটিস কমায়। মাছের মধ্যে থাকা মেগা ৩ ফ্যাটি অ্যাসিড অন্ধত্ব দূর করে।

আলোর তলায় বসে কাজ করুন

অন্ধকারে বসে মোবাইল বা ল্যাপটপ দেখবেন না। এতে চোখ বেশি করে খারাপ হবে।